অনুষ্ঠান বরাদ্দের ৪০ কোটি টাকা ফেরত দেবে আইসিটি

Spread the love

চলতি অর্থবছরে বিভিন্ন অনুষ্ঠান আয়োজনের জন্য যে বরাদ্দ আইসিটি বিভাগ পেয়েছে, তা থেকে ৪০ কোটি টাকা ফেরত দেবে তারা। আজ বৃহস্পতিবার দুপুরে ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে এ কথা বলেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ।

প্রতিমন্ত্রী বলেন, ২০২২-২৩ অর্থবছরে আইসিটি বিভাগ বিভিন্ন অনুষ্ঠান আয়োজনের জন্য অর্থ বিভাগ থেকে ৭৫ কোটি টাকা বরাদ্দ পেয়েছিল। তবে বৈশ্বিক অর্থনৈতিক পরিস্থিতি বিবেচনায় আইসিটি বিভাগ ব্যয় সাশ্রয়ের জন্য ১৭টি আয়োজন বাতিলের সিদ্ধান্ত নিয়েছে। এতে প্রায় ৪০ কোটি টাকা সাশ্রয় হবে এবং এ টাকা অর্থ বিভাগকে ফেরত প্রদানের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

১৫ নভেম্বর প্রথম আলো অনলাইনে ‘চলতি অর্থবছরে অনুষ্ঠানে জন্য ৭৫ কোটি টাকা চেয়েছে আইসিটি বিভাগ’ শিরোনামে একটি সংবাদ প্রকাশিত হয়। প্রতিমন্ত্রী এ সংবাদের সূত্র ধরে বলেন, ‘সংবাদের ভেতরে যে তথ্য–উপাত্ত, তাতে সাধারণ নাগরিকের মধ্যে ভুল–বোঝাবুঝির সৃষ্টি হতে পারে। সে কারণে এ সংবাদ সম্মেলন আয়োজন।’

এ অর্থবছরের বাকি অনুষ্ঠানগুলো বাতিল করলেও জাতীয় দিবস হিসেবে ডিজিটাল বাংলাদেশ দিবস সীমিত পরিসরে আয়োজিত হবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

জুনাইদ আহ্‌মেদ বলেন, যে আয়োজনগুলো বাতিল করা হয়েছে, সেগুলো এখন না করলে খুব বেশি ক্ষতি হবে না। তা ছাড়া যে আয়োজনগুলো হয়েছে, তা থেকেও ব্যয় সংকোচন হয়েছে। প্রশিক্ষণ কার্যক্রমগুলো ৫০ শতাংশ কমানো হয়েছে। এ ছাড়া অন্যান্য কর্মসূচি ও প্রকল্পে কীভাবে ব্যয় সংকোচন করা যায়, তা বিবেচনা করা হচ্ছে। আইসিটি বিভাগের এ সিদ্ধান্তে সামগ্রিকভাবে সরকারের ব্যয় সংকোচন ও সাশ্রয় নীতিতে ভূমিকা রাখবে বলে জানান প্রতিমন্ত্রী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *